করোনাভাইরাসের উৎপত্তি কোন জায়গা থেকে হয়েছে তা তদন্ত করতে চীনে প্রবেশের অনুমতি পেয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গঠিত আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল। সোমবার বেইজিং কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ১৪ জানুয়ারি দলটি চীন সফর শুরু করবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্ত করতে এই বছরের জানুয়ারির শুরুতেই চীন সফরের পরিকল্পনা করে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দল। তবে গত সপ্তাহে ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন, বেইজিংয়ের অনুমতি না পাওয়ায় বিশেষজ্ঞদের সফর বিলম্বিত হচ্ছে।

সোমবার চীনের ন্যাশনাল হেলথ কমিশন এক সরকারি বিবৃতিতে জানায় আগামী ১৪ জানুয়ারি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলটির সফর শুরু হবে। তবে দলটির ভ্রমণসূচির বিস্তারিত কিছু ওই বিবৃতিতে জানানো হয়নি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হয়। প্রাথমিকভাবে ধারণা করা হয় সেখানকার একটি সামুদ্রিক বাজার থেকেই ভাইরাসটি ছড়িয়েছে। তবে এর পক্ষে কোনও নিশ্চিত প্রমাণ পাওয়া যায়নি। দশ জন আন্তর্জাতিক বিশেষজ্ঞের দলটি চীন সফর করে ভাইরাসটির আবির্ভাবের উৎস খতিয়ে দেখার চেষ্টা করবে।

বিশ্ব জুড়ে মহামারির আকার নেওয়া করোনাভাইরাসে নয় কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছে। বেশ কিছু দেশে নতুন এই সংক্রমণ ছড়িয়ে পড়ছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যে প্রায় ২০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *