দীর্ঘদিনের সর্বাত্মক অবরোধ অবসানের পর সৌদি আরব পৌঁছেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাওয়া পারস্য নেতাদের বার্ষিক সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার সৌদি আরব পৌঁছান তিনি। বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সাড়ে তিন বছরের সর্বাত্মক অবরোধের পর অবশেষে সোমবার কাতার সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দেয় সৌদি আরব। ২০১৭ সালের ৫ জুন কথিত সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তবে সৌদি জোটের অভিযোগ অস্বীকার করে আসছিল কাতার।

মঙ্গলবার স্থলসীমান্ত খুলে দেয় সৌদি আরব। নৌ ও আকাশসীমাও খুলে দিতে যাচ্ছে দেশটি। সংকট নিরসনে মধ্যস্থতাকারী দেশ কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় সোমবার সন্ধ্যা থেকেই সীমান্ত খুলে দিতে রাজি হয় কাতার ও সৌদি আরব।

স্থলসীমান্ত খুলে দেওয়ার পর গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি) সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার সকালে সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আল উলা বিমানবন্দরে পৌঁছান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে দেখানো হয়েছে, সকাল নয়টার কিছু পরে কাতারের আমির পৌঁছালে তাকে উষ্ণ আলিঙ্গন করেন সৌদি যুবরাজ।

সৌদি আরব ও কাতারের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হয়ে আসায় অন্য দেশগুলোও তা অনুসরণ করবে বলে আশা করা হচ্ছে। তবে এখন পর্যন্ত বাকি দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কোনও প্রতিশ্রুতি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *