অনলাইন টিচিং মার্কেটপ্লেস এবং ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘ইন্সট্রাক্টরি’ আয়োজন করেছিল শিক্ষকদের জন্য ‘ইন্সট্রাক্টরস কম্পিটিশন।’ এটি তাদের তৃতীয় আয়োজন। সম্প্রতি অনলাইনে আয়োজিত এই প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৭৫ জন শিক্ষক ১০৪টি অনলাইন কোর্স নিয়ে অংশ নেন। এর মধ্যে থেকে সাতজন সেরা শিক্ষক হিসেবে বিজয়ী হয়ে ৩ লাখ টাকার সম্মানী পেয়েছেন।

প্রতিযোগিতায় বিজয়ী প্রথম ৭টি কোর্স হচ্ছে খালেদ সাইফ এবং সাইফুল ইসলাম সাইমনের ‘ফ্রিপিক জিরো টু হিরো’, রাহাত এম হকের ‘এ টু জেড ব্যাংক জব প্রিপারেশন’, এন আলম মুন্নার ‘ডিজিটাল মার্কেটিং হাতেখড়ি থেকে মাস্টার’, নুরুজ্জামান রূপকের ‘ডাটা এন্ট্রি-বেসিক টু অ্যাডভান্সড’, টিসাত ফাতেমা টিয়ার ‘মকাপেই যুদ্ধ জয়’, রিফাত এম হকের ‘বুক অব ফাইভার – ফ্রিল্যান্সিং এ টু জেড’ এবং সাজ্জাদুর রহমানের ‘এ২জ প্রমোশনাল অ্যান্ড সোশ্যাল মিডিয়া ভিডিও এড্স’ অনলাইন কোর্স। প্রতিযোগিতাটি অনলাইনে ১৪ দিন ধরে চলে। যেখানে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ১৮ হাজার শিক্ষার্থী অনলাইনে অ্যাডমিশন নেন।

ইন্সট্রাক্টরির ফাউন্ডার রিফাত এম হক বলেন, ‘২০২২ সালের ভেতর ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের বিভিন্ন ক্যাটাগরি এবং সাব ক্যাটাগরির প্রত্যেকটি টপিকের অনলাইনে কোর্স ইন্সট্রাক্টরিতে থাকবে। এরই ধারাবাহিকতায় শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাবে ইন্সট্রাক্টরি। দেশের যে কোনও প্রান্ত থেকে যে কেউ তার মেধাকে অনলাইন কোর্স হিসেবে ইন্সট্রাক্টরিতে আপলোড করতে পারবেন। যে কোনও শিক্ষার্থী দেশের যে কোনও প্রান্ত থেকে অনলাইন কোর্সগুলো কিনে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারবে।’

যারা শিক্ষক হতে আগ্রহী তারা ইন্সট্রাক্টরির ফেসবুক পেজে (https://www.facebook.com/instructory) অথবা ইন্সট্রাক্টরির কমিউনিটিতে (https://www.facebook.com/groups/InstructoryCommunity) ভিজিট করে বিস্তারিত নিয়ম জেনে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *